মিয়ানমার থেকে টেকনাফে আসছে পেঁয়াজ, আদা, রসুন, ছোলা

গিয়াস উদ্দিন ভুলু,কক্সবাজার জার্নাল ◑ 

করোনা ভাইরাসের ভয়াবহ পরিস্থিতিতির মধ্যেও দেশের চাহিদা মেটাতে টেকনাফের স্থলবন্দর দিয়ে মিয়ানমার থেকে আমদানি করা হচ্ছে পেঁয়াজ, আদা, রসুন ও ছোলা।

ব্যবসায়ীরা বলছেন, পবিত্র মাহে রমজানকে সামনে রেখে দেশের বাজার গুলোর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য এ উদ্যোগ হাতে নেওয়া হয়েছে।

তারই ধারাবাহিকতায় ৩০ এপ্রিল (বৃহস্পতিবার) পর্যন্ত এই বন্দর দিয়ে প্রায় ৭১ হাজার ৪৫০ টন ভোগ্যপণ্য আমদানি করা হয়েছে।

টেকনাফ স্থলবন্দর দিয়ে একদিনে ৮৯০ টন পেঁয়াজ ও ১৩৫ টন আদা খালাস করা হয়েছে। এখনো ভোগ্যপণ্য বোঝাই কয়েকটি ট্রলার ঘাটে নোঙর করে আছে।

তথ্য নিয়ে আরো জানা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত টেকনাফ বন্দর দিয়ে প্রায় ৭২ হাজার টন ভোগ্যপণ্য আমদানি করা হয়েছে। এর মধ্যে ৬১ হাজার ২২৪ টন পেঁয়াজ, ২ হাজার ৬৪৭ টন আদা, ৫০৫ টন রসুন, ৭৭৪ টন ছোলা ও ৩৬ টন মুগডাল রয়েছে। এতদিন পেঁয়াজ আমদানি বেশি থাকলেও এখন আদা ও রসুন আমদানি বেড়েছে। আগামী এক সপ্তাহে আরও প্রায় ৮ হাজার টন ভোগ্যপণ্য আমদানি হবে এই স্থলবন্দর দিয়ে। এর মধ্যে পেঁয়াজ, আদা, ছোলা ও রসুন রয়েছে। গত বৃহস্পতিবার ১৩৫ টন আদা খালাস হয়েছে। আদাবোঝাই আরও ট্রলার আছে বন্দরে। আছে পেঁয়াজবোঝাই ট্রলারও। গতকাল এই বন্দর থেকে খালাস হয়েছে ৮৯০ টন পেঁয়াজ।

টেকনাফ স্থলবন্দরের ব্যবসায়ী পৌর প্যানেল মেয়র সাংবাদিক আব্দুল্লাহ মনির বলেন, দেশের চাহিদা মেটাতে এবং মাহে রমজান উপলক্ষে মিয়ানমার থেকে পেঁয়াজ, রসুন,আদা ও ছোলা আমদানি অব্যাহত রেখেছে ব্যবসায়ীরা।

টেকনাফ স্থলবন্দর ইউনাইটেড ল্যান্ড পোর্ট ব্যবস্থাপক মো. জসিম উদ্দীন চৌধুরী বলেন, রমজান উপলক্ষে এবার প্রচুর ভোগ্যপণ্য আসছে। পেঁয়াজ, রসুন, আদা,ছোলা ও ডাল আমদানি বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি খুব দ্রুত সময়ের মধ্যে এই সমস্ত আমদানি পণ্যগুলো খালাস করে দেশের বিভিন্ন জায়গায় পাঠিয়ে দেওয়া হচ্ছে।